বুধবার, ২০ অক্টোবর ২০২১, ০৪:২৮ পূর্বাহ্ন

হিন্দু বৃদ্ধার শেষকৃত্যে এগিয়ে এলেন মুসলিমরা

যুবকণ্ঠ ডেস্ক:

ক্যানসার আক্রান্ত এক হিন্দু বৃদ্ধার শেষকৃত্য অনুষ্ঠানে এগিয়ে এলেন প্রতিবেশি মুসলিমরা। শেষকৃত্যের সব খরচ নিজেদের কাঁধে তুলে নিয়েছেন গ্রামবাসী। আজ শুক্রবার ভারতের মুর্শিদাবাদের সমশেরগঞ্জে এ ঘটনা ঘটে।

স্থানীয়রদের বরাতে ভারতীয় সংবাদমাধ্যম আনন্দবাজার পত্রিকা জানিয়েছে, সকালে স্থানীয় বোগদাদনগর গ্রামে পবিত্র রবিদাস নামে এক হিন্দু নারীর মৃত্যু হয়। ওই বৃদ্ধা দীর্ঘদিন ধরেই ক্যানসার আক্রান্ত ছিলেন। তার স্বামী বিনোদ রবিদাস জানিয়েছেন, প্রায় ৫০ বছর ধরে গ্রামের একমাত্র হিন্দু পরিবার হলেও সবসময় মুসলিম প্রতিবেশিদের পাশে পেয়েছেন তারা। স্ত্রী অসুস্থ থাকাকালীনও তাদের যাবতীয় সাহায্য করেছেন এই প্রতিবেশিরা।

শুক্রবার সকালে বিনোদের পরিবারে মৃত্যুর খবর শুনে ছুটে আসেন এলাকার মুসলমান সম্প্রদায়ের মানুষ। স্থানীয় মসজিদের ইমাম মৌলানা ফেকারুল ইসলাম, গ্রামের বাসিন্দা মহম্মদ সাদেমান আলি, সফিকুল ইসলাম, নুর ইসলাম ও অন্যরা বৃদ্ধার শেষকৃত্যের যাবতীয় বন্দোবস্ত ও খরচ বহন করেন। দুঃসময়ে প্রতিবেশিদের পাশে পেয়ে তাদের প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করেন বিনোদ।

তিনি বলেন, ‘এলাকার বাসিন্দাদের সঙ্গে বরাবরই আমাদের ভালো সম্পর্ক রয়েছে। স্ত্রীর শেষকৃত্য করার বিষয়ে তারাই আশ্বাস দিয়েছেন। আমাকে টাকাপয়সা দিয়েও সাহায্য করেছেন। সে জন্য সকলকে ধন্যবাদ জানাই।’

স্থানীয় বাসিন্দা মহম্মদ সাদেমান আলিও বলেন, ‘এই মুসলিম এলাকায় গত পাঁচ দশক ধরে মাত্র এক ঘর হিন্দু পরিবার রয়েছে। এত বছরে এ অঞ্চলে কখনোই সাম্প্রদায়িক সম্প্রীতি নষ্ট হতে দেইনি। দীর্ঘদিন ধরেই বিনোদের স্ত্রী ক্যানসারে ভুগছিলেন। জীবিত থাকাকালীন আমাদের গ্রামের ছেলেরা তার পরিবারকে সমস্ত রকমের সহযোগিতা করেছে। তার শেষকৃত্যর জন্য যাবতীয় খরচও বহন করেছে গ্রামের ছেলেরাই।’

Please Share This Post in Your Social Media

© All rights reserved ©2020 jubokantho24.com
Website maintained by Masum Billah