বুধবার, ২০ অক্টোবর ২০২১, ০৪:৩৮ পূর্বাহ্ন

২০৫০ সালের মধ্যে যুক্তরাষ্ট্রে মুসলিমসংখ্যা হবে দ্বিগুণ

যুবকণ্ঠ ডেস্ক:

২০ বছরে আমেরিকায় দ্বিগুণ হয়েছে মুসলিম জনসংখ্যা। সম্প্রতি প্রকাশিত বেশ কিছু রিপোর্টে এমনই দাবি করা হয়েছে। ২০০০ সালে মুসলিমদের সংখ্যাটা ছিল প্রায় ২০ লাখ আর ২০২০ সালে এসে তা দাঁড়িয়েছে ৪০ লাখে।

রিপোর্টে বলা হচ্ছে, ২০৫০ সালের মধ্যে আমেরিকায় মুসলিমরা হিন্দুদের দ্বিগুণ হবে এবং ইহুদিদের চেয়ে দেড়গুণ বেশি হবে। ২০৩০ সালের মধ্যে সংখ্যার বিচারে ইহুদিদের ছাপিয়ে যাবে মুসলিমরা। এরই পাশাপাশি মুসলিমদের আধিক্য দেখা দেবে বিভিন্ন রাজ্যে। যেমন টেক্সাস অঙ্গরাজ্য। রক্ষণশীল ও রিপাবলিকান টেক্সাসেও এখনই দেশটির মধ্যে সবচেয়ে বেশি সংখ্যক মুসলিমের বাস। অঙ্গরাজ্যটিতে রয়েছে বড় বড় মসজিদ ও ইসলামি প্রতিষ্ঠান।
২০০০ সালে আমেরিকায় মসজিদ ছিল প্রায় ১,৩০০টি। আর এখন অর্থাৎ ২০২০ সালে মসজিদের সংখ্যা ২,৮০০-এর কাছাকাছি। অর্থাৎ বৃদ্ধির হার ১৩০ শতাংশ।
সামাজিক দিক থেকে মুসলিমদের অগ্রগতির পর রাজনীতিতেও এখন মুসলিমদের অংশগ্রহণ লক্ষণীয়। ২০০০ সালে আমেরিকায় কোনো মুসলিম কংগ্রেসম্যান বা কংগ্রেসওম্যান ছিলেন না। কিন্তু এখন ২ জন সক্রিয় কংগ্রেসওম্যান রয়েছেন।
২০২০ সালে মুসলিমদের প্রতি ঘৃণা থেকে সৃষ্ট অপরাধ কমেছে ৪০ শতাংশ। অর্থাৎ বলাই যায়– মার্কিনিদের মধ্যে গ্রহণযোগ্যতা বাড়ছে মুসলিমদের। অনেক মার্কিনি ইসলাম ধর্ম গ্রহণও করছেন। আমেরিকায় হালাল খাদ্য শিল্প এখন দ্রæত হারে বেড়ে উঠছে। ২০১৬ সালে এর ব্যবসা ছিল ২ হাজার কোটি ডলারেরও বেশি। বর্তমানে তা আরো বেশি। সূত্র : পুবের কলম

Please Share This Post in Your Social Media

© All rights reserved ©2020 jubokantho24.com
Website maintained by Masum Billah