মঙ্গলবার, ৩০ নভেম্বর ২০২১, ১২:২৮ পূর্বাহ্ন

শিরোনাম:
রাজধানীর রামপুরায় বাসের চাপায় আরেক স্কুল ছাত্রের মৃত্যু,৮ বাসে আগুন দিয়েছে বিক্ষুব্ধ জনতা চেয়ারম্যান পদে জামানত হারিয়ে এবার এমপি নির্বাচন করতে চান ‘ভিক্ষুক’ মুনসুর করোনার নতুন ভ্যারিয়েন্ট: এইচএসসি পরীক্ষা হবে কিনা জানালেন শিক্ষামন্ত্রী ১৪ মাসে হেফাজতের শীর্ষ চার নেতার ইন্তিকাল ভারতের ‘ওমিক্রন ঝুঁকিপূর্ণ’ দেশের তালিকায় বাংলাদেশ ওমিক্রন: দক্ষিন আফ্রিকা থেকে আসা ব্রাহ্মণবাড়িয়ার ৭ ব্যক্তির বাড়িতে লাল পতাকা হেফাজতের ভারপ্রাপ্ত মহাসচিব হলেন মাওলানা সাজিদুর রহমান আল্লামা নুরুল ইসলামের জানাজার নামাজ সম্পন্ন আল্লামা নুরুল ইসলামের ইন্তেকালে ইসলামী শাসনতন্ত্র ছাত্র আন্দোলনের শোক প্রকাশ যে কারণে হাটহাজারিতে হচ্ছে আল্লামা নূরুল ইসলাম জিহাদির দাফন

প্রতিদিন ওমরা করছেন ১ লাখ মানুষ

যুবকণ্ঠ ডেস্ক;

করোনা মহামারির কারণে দীর্ঘদিন বন্ধ থাকার পর শিথিল হয়েছে পবিত্র ওমরা। শুরুতে সীমিতসংখ্যক মানুষকে এই সুযোগ দেওয়া হলেও এখন তা বাড়িয়েছে কর্তৃপক্ষ।

শুক্রবার (১ অক্টোবর থেকে) দৈনিক ১ লাখ মানুষ ওমরা আদায় করছেন। সৌদি আরবের হজ ও ওমরা মন্ত্রণালয়ের সূত্রে আরব নিউজের খবরে বলা হয়, পবিত্র দুই মসজিদ সম্পর্কিত কার্যালয়ের প্রধান শায়খ আবদুর রহমান বিন আবদুল আজিজ আস সোদাইসের নেতৃত্বে দৈনিক ১ লাখ মানুষ যেন ওমরা আদায় করতে পারেন সে রকম ব্যবস্থা নেওয়া হয়েছে।

দৈনিক ওমরা আদায়কারীর সংখ্যা বাড়ানো হলেও স্বাস্থ্য সচেতনতা ও করোনাবিধির প্রতি সম্পূর্ণরূপে গুরুত্ব দেওয়া হবে। মন্ত্রণালয় বলেছে, সংশ্লিষ্ট সংস্থাগুলোর সঙ্গে সমন্বয় করে এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে। ওমরা করতে ইচ্ছুকরা ‘তাওয়াক্কালনা’ অ্যাপের মাধ্যমে আবেদন করতে পারবেন।

খবরে আরও বলা হয়, ওমরার অনুমতি পেয়েছেন তাদের কার্যক্রম শুধু তাওয়াফ এবং সাফা-মারওয়ায় সায়ি পর্যন্তই সীমাবদ্ধ নয় বরং বহিরাগত ও অভ্যন্তরীণ ওমরা পালনকারীদের অন্যান্য সব ইবাদতের অনুমতি দেওয়া হচ্ছে।

বৈশ্বিক মহামারি করোনার কারণে ওমরার ক্ষেত্রে বিভিন্ন বিধি-নিষেধ আরোপ করা হয়। সব শেষে চলতি বছরের আগস্ট মাস থেকে দেশি-বিদেশি ৬০ হাজার মুসল্লিকে ওমরা পালনের অনুমতি দিচ্ছে সৌদি আরব।

ওমরার আবেদনের জন্য বিদেশিদের অবশ্যই সৌদি আরবে অনুমোদিত করোনাভাইরাস সংক্রমণরোধী টিকা গ্রহণের সার্টিফিকেট প্রদর্শন করতে হয়। সৌদি আরবে করোনাভাইরাস সংক্রমণ রোধে ফাইজার-বায়োএনটেক, অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকা, মর্ডানা, জনসন অ্যান্ড জনসন ও বুস্টার ডোজ নেওয়া সাপেক্ষে সিনোভ্যাকের অনুমোদন রয়েছে।

Please Share This Post in Your Social Media

© All rights reserved ©2020 jubokantho24.com
Website maintained by Masum Billah