সোমবার, ২৯ নভেম্বর ২০২১, ১১:২৮ অপরাহ্ন

শিরোনাম:
চেয়ারম্যান পদে জামানত হারিয়ে এবার এমপি নির্বাচন করতে চান ‘ভিক্ষুক’ মুনসুর করোনার নতুন ভ্যারিয়েন্ট: এইচএসসি পরীক্ষা হবে কিনা জানালেন শিক্ষামন্ত্রী ১৪ মাসে হেফাজতের শীর্ষ চার নেতার ইন্তিকাল ভারতের ‘ওমিক্রন ঝুঁকিপূর্ণ’ দেশের তালিকায় বাংলাদেশ ওমিক্রন: দক্ষিন আফ্রিকা থেকে আসা ব্রাহ্মণবাড়িয়ার ৭ ব্যক্তির বাড়িতে লাল পতাকা হেফাজতের ভারপ্রাপ্ত মহাসচিব হলেন মাওলানা সাজিদুর রহমান আল্লামা নুরুল ইসলামের জানাজার নামাজ সম্পন্ন আল্লামা নুরুল ইসলামের ইন্তেকালে ইসলামী শাসনতন্ত্র ছাত্র আন্দোলনের শোক প্রকাশ যে কারণে হাটহাজারিতে হচ্ছে আল্লামা নূরুল ইসলাম জিহাদির দাফন হেফাজত মহাসচিবের ইন্তিকালে আল্লামা মুহাম্মদ ইয়াহইয়ার গভীর শোক

১৫০কোটি ফেইসবুকারের তথ্য এখন হ্যাকার হাতে!আমিরিকার সিনেটে সমালোচনা!

এই নারীর নাম ফ্রান্সেস হগেন। ইনি একজন ফেসবুক হুইসেলব্লোয়ার, মানে ফেসবুকের অভ্যন্তরীণ অনেক গুরুত্বপূর্ণ নথি ফাঁস করে দিয়েছেন যেখানে ফেসবুকের নিজস্ব গবেষণাতেই প্রমাণিত হচ্ছিল, ফেসবুক তখনই অনেক বেশি টাকা পয়সা আয় করতে পারে যখন তা ভুল/বানোয়াট তথ্য, ঘৃণা বা মতামতের মেরুকরণ (Polarization of Opinion) কে প্রমোট করতে পারে। 60 minutes এর সাথে তার সাক্ষাৎকারের সারাংশ এখানে তুলে ধরছি-

১। ২০১৬ সালের মার্কিন নির্বাচনের পরেও ফেসবুকের শিক্ষা হয় নাই। ২০২০ সালের নির্বাচনে (যেটাতে জো বাইডেন জিতলো) সেখানে তারা “অস্থায়ী” সময়ের জন্য তাদের অ্যালগরিদমে ভুল/বানোয়াট তথ্য, ঘৃণা বা মতামতের মেরুকরণ প্রমোট করা বন্ধ রেখেছিল কিন্তু নির্বাচন শেষ হতেই তারা সেটা আবার অন করে দেয় যার ফলাফলস্বরূপ অনেকক্ষেত্রেই ধরা হয় US Capitol Riot সংঘটিত হয়েছিল এ বছরের শুরুতে ফেসবুকের কারণেই।

২। ২০১৮ সালে ফেসবুক তাদের অ্যালগরিদমে বড়সড় পরিবর্তন আনার মাধ্যমে যখন ইন্টারনেটে ঘৃণা ছড়িয়ে নিজেদের মুনাফা বৃদ্ধি করা যায় এমন নীতি গ্রহণ করে (কারণ আপনি যতক্ষণ ফেসবুকে সময় কাটাবেন ফেসবুকের টাকা আয় করার সুযোগ তত বেড়ে যাবে এবং আপনাকে আটকে রাখার মূল উপায়ই হলো উল্টাপাল্টা জিনিস আপনার সামনে দেয়া) তখন অনেক রাজনৈতিক দল এই অভিযোগ জানিয়েছিল যে তোমাদের জন্যই আমাদের এখন অনেক চরমপন্থী নীতি গ্রহণ করতে হয় যেটা হয়তো আমরা স্বাভাবিক সময়ে ফেসবুক না থাকলে গ্রহণ করতাম না।

৩। ফেসবুকের সাথী অ্যাপ ইন্সটাগ্রামের ব্যাপারে বলা আছে, ১৩.৫% টিন-এজ মেয়েরা মনে করে ইন্সটাগ্রাম আত্মহত্যার চিন্তাকে আরো অনেক বেশি খারাপ দিকে নিয়ে যায়। ১৭% টিন-এজ মেয়েরা বলেছে ইন্সটাগ্রাম Eating Disorder (খাদ্যাভ্যাসের অনিয়ম) তৈরি করে। ফলে ওরা নিজেদের দেহ নিয়ে বিরূপ মনোভাব রাখে এবং বারবারে ইন্সটাগ্রাম দেখার কারণে ডিপ্রেশনে নিমজ্জিত হয়।

৪। ফেসবুক যদি অভিযোগ করে ফ্রান্সেস হগেন তাদের গুরুত্বপূর্ণ নথি চুরি করে ফাঁস করে দিয়েছে সেক্ষেত্রে কী করা হবে? — Dodd–Frank Wall Street Reform and Consumer Protection Act, ২০১০ এ U.S. Securities and Stock Exchange (SEC) এর অধীনে হুইসেলব্লোয়ারদের জন্য একটি অফিস গঠন করা হয় এবং এর একটি প্রভিশনে বলা হয়, “কোনো কোম্পানি তার কর্মচারীদের SEC এর সাথে যোগাযোগ করা থেকে এবং অভ্যন্তরীণ কর্পোরেট নথি প্রকাশ করা থেকে আটকাতে পারবে না।”

Please Share This Post in Your Social Media

© All rights reserved ©2020 jubokantho24.com
Website maintained by Masum Billah