বুধবার, ২৯ Jun ২০২২, ০৭:০১ পূর্বাহ্ন

সংবাদ শিরোনামঃ

১৯ মার্চ হজ-ওমরাহ সম্মেলন, বাংলাদেশকেও ডেকেছে সৌদি

আন্তর্জাতিক ডেস্ক:

আগামী ১৯ মার্চ সৌদি আরবে অনুষ্ঠিত হতে যাচ্ছে পাঁচ দিনব্যাপী ‘হজ-ওমরাহ সম্মেলন ও মেলা’। সেখানে বিশ্বের অন্যান্য দেশের মতো বাংলাদেশকেও আমন্ত্রণ জানানো হয়েছে। জেদ্দায় আয়োজিত হজ মেলায় অংশ নিতে আগামী ১৭ মার্চ ধর্ম প্রতিমন্ত্রী ফরিদুল হক খানের নেতৃত্বে একটি প্রতিনিধিদল সৌদি আরব যাচ্ছেন।

ধর্ম মন্ত্রণালয় সূত্রে জানা যায়, সম্মেলনে বিশ্বের বিভিন্ন দেশের ধর্মমন্ত্রীদের সাথে বৈঠক করবেন সৌদি সরকারের কর্মকর্তারা। সেখানে করোনা মহামারীর বর্তমান অবস্থাসহ হজ পালনের সার্বিক বিষয় নিয়ে আলোচনা হবে। বর্তমানে করোনা পরিস্থিতির উন্নতি হওয়ায় এ বছর বিদেশীদের হজ পালনের সুযোগ দেয়া হবে কিনা, দিলেও কত লোককে দেয়া হবে তা নিয়েও বিস্তারিত আলোচনা করবেন বিশ্বের নেতারা। সেখানে সীমিত পরিসরে হলেও বাংলাদেশসহ বিদেশীদের হজের সুযোগ আসতে পারে বলে আশা করা হচ্ছে।

করোনা মহামারীর কারণে গত দুই বছর ধরে বিদেশীদের হজ পালনের অনুমতি দেয়নি সৌদি আরব। যেখানে স্বাভাবিক সময়ে সারাবিশ্বের ২৫ লাখের মতো মানুষ হজ পালন করে থাকেন, সেখানে ২০২০ সালে শুধু সৌদি আরবের ১০ হাজার নাগরিক এবং গত বছর সৌদি আরবে অবস্থানরত দেশী-বিদেশী ৬০ হাজার নাগরিককে হজ পালনের সুযোগ দেয়া হয়। এবারো বিদেশীরা হজ পালনের সুযোগ পাবেন কি না সে বিষয়ে এখনো সিদ্ধান্ত হয়নি। বাংলাদেশে এখন করোনা পরিস্থিতির উন্নতি হয়েছে। সৌদি আরবসহ সারা বিশ্বেই করোনায় আক্রান্তের হার কমছে। এ পরিস্থিতিতে হজ মেলা ও সম্মেলনের আয়োজন করেছে সৌদি আরব।

চাঁদ দেখা সাপেক্ষে আগামী ৭ থেকে ১২ জুলাই হজ অনুষ্ঠিত হবে। বর্তমানে বাংলাদেশের জন্য এক লাখ ৩৭ হাজার ১৯৮ জনের হজকোটা রয়েছে।

Please Share This Post in Your Social Media

© All rights reserved © 2019 LatestNews
Design & Developed BY ithostseba.com