বুধবার, ২৯ Jun ২০২২, ০৬:১৬ পূর্বাহ্ন

সংবাদ শিরোনামঃ

রোহিঙ্গা ক্যাম্পে জন্মনিয়ন্ত্রণ ব্যবস্থা নেবে সরকার: স্বরাষ্ট্রমন্ত্রী

যুবকণ্ঠ ডেস্ক:

রোহিঙ্গা শরণার্থীদের মধ্যে উদ্বেগজনক হারে জনসংখ্যা বৃদ্ধি রোধে সরকার রোহিঙ্গা ক্যাম্পে জন্মনিয়ন্ত্রণ ব্যবস্থা নেবে। রোববার স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খাঁন কামালের সভাপতিত্বে এক সভায় এ সিদ্ধান্ত নেয়া হয়।

রোহিঙ্গারা যেন বাংলাদেশী পাসপোর্ট না পায় সেজন্য সভায় ইউএনএইচসিআর ডাটাবেস ব্যবহারের সিদ্ধান্ত নেয়া হয়েছে।

স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের সম্মেলন কক্ষে বাস্তুচ্যুত মিয়ানমারের নাগরিকদের সমন্বয়, ব্যবস্থাপনা ও আইনশৃঙ্খলা সংক্রান্ত জাতীয় কমিটির চতুর্থ সভায় এসব সিদ্ধান্ত হয়। এ সভায় দুর্যোগ ও ত্রাণ প্রতিমন্ত্রী মো: এনামুর রহমান উপস্থিত ছিলেন।

স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, রোহিঙ্গা ক্যাম্পে জন্মহার উদ্বেগজনকভাবে বেশি। সেখানে প্রতি বছর প্রায় ৩৫ হাজার শিশুর জন্ম হয়। এটি নিয়ন্ত্রণে স্বাস্থ্য অধিদফতর ও ইসলামিক ফাউন্ডেশনকে প্রয়োজনীয় ব্যবস্থা নিতে বলা হবে।

তিনি বলেন, সভায় কক্সবাজারের টেকনাফ ও উখিয়া উপজেলায় এবং নোয়াখালীর ভাসানচরের রোহিঙ্গা ক্যাম্পের ভেতরে যৌথ টহল বাড়ানোর সুপারিশ করা হয়েছে। দ্বীপ থেকে রোহিঙ্গাদের যেকোনো সম্ভাব্য পলায়ন পর্যবেক্ষণে উপকূলীয় এলাকায় নৌ-টহল কার্যক্রম আরো জোরদার করা হবে। গোয়েন্দা নজরদারি চলছে এবং তা আরো বাড়ানো হবে। আইনশৃঙ্খলা রক্ষায় রোহিঙ্গা ক্যাম্পের ভেতরে পুলিশ, এপিবিএন, আনসার ও র‌্যাবের যৌথ টহল জোরদার করা হবে।

ক্যাম্পের বাইরে বাংলাদেশ সেনাবাহিনী, বিজিবি, র‌্যাব ও পুলিশ যৌথভাবে টহল দিচ্ছে। প্রয়োজনে সেনাবাহিনী অন্যান্য আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সঙ্গে সমন্বয়ের মাধ্যমে যৌথ অভিযান চালাবে। রোহিঙ্গা ক্যাম্পের ভেতরে থাকা অবৈধ দোকান উচ্ছেদ করা হচ্ছে এবং তা অব্যাহত থাকবে বলে জানিয়েছেন স্বরাষ্ট্রমন্ত্রী।

আসাদুজ্জামান খাঁন আরো বলেন, রোহিঙ্গা ক্যাম্পের চারপাশে কাঁটা তারের বেড়া ও টহল সড়ক নির্মাণ করা হচ্ছে। কাঁটা তারের বেড়ার কাজ প্রায় ৮০ শতাংশ শেষ। কোনো রোহিঙ্গা যাতে ক্যাম্প ছেড়ে পালিয়ে যেতে না পারে সে ব্যবস্থা নেয়া হচ্ছে।

বর্তমানে শিশু ও বয়স্কদের একই রেশন দেয়া হচ্ছে। বয়স অনুযায়ী রেশন দেয়ার সুপারিশ করা হয়েছে বলে জানান স্বরাষ্ট্রমন্ত্রী।

ইউএনবি

Please Share This Post in Your Social Media

© All rights reserved © 2019 LatestNews
Design & Developed BY ithostseba.com