বৃহস্পতিবার, ০১ ডিসেম্বর ২০২২, ১১:৫৭ পূর্বাহ্ন

সংবাদ শিরোনামঃ

জ্ঞানবাপি মসজিদে নামাজ পড়া বন্ধ করা যাবে না: সুপ্রিম কোর্ট

আন্তর্জাতিক ডেস্ক:

ভারতের উত্তর প্রদেশের বারানসির জ্ঞানবাপি মসজিদে মুসলমানদের নামাজ পড়া বন্ধ করা যাবে না। একই সঙ্গে মসজিদে মুসলমানদের প্রবেশেও প্রতিবন্ধকতা সৃষ্টি করা যাবে না। মঙ্গলবার দেশটির সুপ্রিম কোর্ট বারানসি মসজিদ বিতর্কে এই আদেশ করেছেন।

জ্ঞানবাপী মসজিদের ওজুখানার জলাধারে তথাকথিত শিবলিঙ্গ বা ফোয়ারার নিরাপত্তার জন্য প্রয়োজনীয় ব্যবস্থার নির্দেশ দিয়েছেন দেশটির শীর্ষ আদালত। সুপ্রিম কোর্টের বিচারকরা বলেছেন, কোনোভাবে মসজিদে নামাজ পড়া বন্ধ করা যাবে না। আঞ্জুমান ইন্তেজামিয়া (জ্ঞানবাপী) মসজিদ কমিটির আবেদনের প্রেক্ষিতে মঙ্গলবার আদালতের এই নির্দেশ এসেছে।

আদালত মসজিদে নিযুক্ত পর্যবেক্ষক দলের সমীক্ষা এবং ভিডিও সংক্রান্ত প্রাথমিক প্রতিবেদন পেশের পর সোমবার সুপ্রিম কোর্টের বিচারক রবিকুমার দিবাকর জ্ঞানবাপীর ভেতরের ওজুখানা ও তহ্খানা বন্ধ করার নির্দেশ দেন। এতে বলা হয়, বারানসির জেলাশাসক, পুলিশ কমিশনারের পাশাপাশি সিআরপিএফের একজন কমান্ড্যান্ট স্তরের কর্মকর্তাকে মসজিদের নিরাপত্তা নিশ্চিত করতে হবে। কাউকেই প্রবেশ করতে দেওয়া যাবে না।

দেশটির কট্টর হিন্দুত্ববাদীদের দাবি, জ্ঞানবাপী মসজিদের ওজুখানা ও সংলগ্ন এলাকা আসলে শৃঙ্গার গৌরীস্থল। সেখানকার জলাধারের ভেতরে রয়েছে শিবলিঙ্গ। যদিও মসজিদ কমিটি ওই কাঠামোকে ‘পুরোনো ফোয়ারা’ বলে জানিয়েছে।

জ্ঞানবাপী মসজিদের ভেতরে বারানসি আদালত নিযুক্ত কোর্ট কমিশনার এবং আর্কিওলজিকাল সার্ভে অব ইন্ডিয়ার (এএসআই) বিশেষজ্ঞদের সমীক্ষা এবং ভিডিও ধারণের বিরোধিতা করে আগেই শীর্ষ আদালতে আবেদন জানিয়েছিল আঞ্জুমান ইন্তেজামিয়া। আবেদনের প্রেক্ষিতে বিচারপতি ডি ওয়াই চন্দ্রচূড়ের বেঞ্চ মঙ্গলবার নতুন এই নির্দেশ দিয়েছেন বলে জানিয়েছে আনন্দবাজার।

সুপ্রিম কোর্টের নির্দেশে বলা হয়েছে, ‘জ্ঞানবাপী মসজিদের কোনও স্থানে নামাজে গিয়ে যেন কাউকে বাধার মুখে পড়তে না হয় তা বারানসির জেলা প্রশাসককে নিশ্চিত করতে হবে।’

আগামী বৃহস্পতিবার ফের এই মামলার শুনানি হবে দেশটির সুপ্রিম কোর্টে। বারানসির আদালতের ওজুখানা বন্ধ করে দেওয়ার নির্দেশকে চ্যালেঞ্জ জানিয়ে মঙ্গলবার মসজিদ কমিটির পক্ষ থেকে ইলাহাবাদ হাই কোর্টে একটি পৃথক আবেদন করা হয়েছে।

Please Share This Post in Your Social Media

© All rights reserved © 2019 LatestNews
Design & Developed BY ithostseba.com