বৃহস্পতিবার, ৩০ Jun ২০২২, ০৭:২০ পূর্বাহ্ন

সংবাদ শিরোনামঃ

প্রথম বারের মতো টেলিসেবা দিতে যাচ্ছে বঙ্গবন্ধু স্যাটেলাইট

উজান থেকে নেমে আসা পাহাড়ি ঢল আর বিরামহীন বৃষ্টির কারণে সিলেট ও সুনামগঞ্জ জেলায় বন্যা আরও ভয়াবহ রূপ নিয়েছে। যার ফলে অধিকাংশ এলাকায় বিদ্যুৎ সংযোগ বিচ্ছিন্ন রয়েছে। এ অবস্থায় বন্যা কবলিত কিছু এলাকায় দুর্যোগকালীন জরুরি টেলিযোগাযোগ সেবা স্থাপনে ব্যবহৃত হতে যাচ্ছে বঙ্গবন্ধু স্যাটেলাইট-১।

শনিবার (১৮ জুন) রাতে বাংলাদেশ স্যাটেলাইট কোম্পানি লিমিটেড (বিএসসিএল)-এর চেয়ারম্যান শাহজাহান মাহমুদ এ তথ্য জানান।

এর আগে সিলেট-সুনামগঞ্জে বন্যার ভয়াবহ অবস্থা দেখে দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ প্রতিমন্ত্রী এনামুর রহমান বলেন, ১২২ বছরের ইতিহাসে এমন বন্যা হয়নি। বন্যা মোকাবিলায় সব রকমের প্রস্তুতি নিচ্ছে সরকার।

বন্যাদুর্গত সিলেট ও সুনামগঞ্জ এলাকায় বন্ধ বিদ্যুৎ সরবরাহ এমনকি বন্ধ হয়ে গেছে মোবাইল নেটওয়ার্ক ও ইন্টারনেট সেবাও। বন্যা পরিস্থিতি মোকাবিলায় ও পানিবন্দি মানুষকে উদ্ধারে সিলেট ও সুনামগঞ্জ জেলায় শুক্রবার থেকে কাজ করে যাচ্ছে সেনাবাহিনী।

ইতোমধ্যে বাংলাদেশ সেনাবাহিনীকে ১২ সেট ভিস্যাট যন্ত্রপাতি দিয়েছেন স্যাটেলাইট কোম্পানি। এ ছাড়াও সিলেট বিভাগের বিভাগীয় কমিশনারের দপ্তরকেও আরও ২৩ সেট ভিস্যাট যন্ত্রপাতি দেওয়ার কাজ করে যাচ্ছে, যার মাধ্যমে আরও ২৩টি বন্যা কবলিত এলাকায় জরুরি টেলিযোগাযোগ সেবা স্থাপন করা যাবে বলে জানান বিএসসিএল।

বিষয়টি নিয়ে বিএসসিএল চেয়ারম্যান শাহজাহান মাহমুদ জানান, বঙ্গবন্ধু স্যাটেলাইট ব্যবহার করে বন্যাকবলিত এলাকার মানুষজন জরুরি প্রয়োজনে টেলিযোগাযোগ সেবা স্থাপন করতে পারবে। দুর্যোগকালীন সময়ে নিরবিচ্ছিন্ন টেলিযোগাযোগ সেবা নিশ্চিত করার লক্ষ্যে কাজ করে যাচ্ছে বিএসসিএল।

ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রী মোস্তাফা জব্বার বলেন, টেলিকম অপারেটরগুলো তিনটি করে টোল ফ্রি নম্বর চালু করা হয়েছে বানভাসি মানুষদের জন্য।

Please Share This Post in Your Social Media

© All rights reserved © 2019 LatestNews
Design & Developed BY ithostseba.com