শনিবার, ২৮ জানুয়ারী ২০২৩, ০২:৩০ পূর্বাহ্ন

শিরোনাম :
আওয়ামী লীগকে রাজপথে দেখে ভীত বিএনপি: তথ্যমন্ত্রী বাংলাদেশে প্রভাব বিস্তারে ৩ পরাশক্তি লড়ছে কুরআন পোড়ানোর প্রতিবাদে সুইডিশ পণ্য বর্জনের আহ্বান হেফাজতের ‘বাবার পরিচয়হীন সন্তানের অভিভাবক মা হবে’ মর্মে রায় দেশের ধর্ম ও সংষ্কৃতির সাথে সাংঘর্ষিক আওয়ামী লীগ মানুষের ভাগ্যের পরিবর্তন করে: নানক প্রতিষ্ঠা বার্ষিকীতে ছাত্র জমিয়ত ঢাকা মহানগর উত্তরের আলোচনা সভা অনুষ্ঠিত ৪ দিন ধরে হাসপাতালে ভর্তি পরিকল্পনামন্ত্রী কাল পাঠ্যবইয়ের ভুল নিয়ে শিক্ষামন্ত্রীর সংবাদ সম্মেলন দেশের আকাশে পবিত্র রজব মাসের চাঁদ দেখা গেছে আমরা চাই দেশে সত্যিকার ইসলামের জ্ঞান চর্চা হোক: প্রধানমন্ত্রী

গমের বদলে চালের রুটি খেতে বললেন ধর্ম প্রতিমন্ত্রী

যুবকণ্ঠ ডেস্ক:

ব্যয় সাশ্রয়ে গমের আটার রুটির বদলে চালের রুটি খেতে বলেছেন ধর্মবিষয়ক প্রতিমন্ত্রী ফরিদুল হক খান।

রোববার (৩১ জুলাই) রাজধানীর বিয়াম ভবনে আয়োজিত ‘ধর্মীয় সম্প্রীতি ও সচেতনতা বৃদ্ধিকরণ’ প্রকল্পের অধীন দুটি পরামর্শক প্রতিষ্ঠানের কর্মপরিকল্পনা বিষয়ক ওয়ার্কশপে এ পরামর্শ দেন তিনি।

ফরিদুল হক খান বলেন, গমের আটার রুটি খাব না। তাহলে গম ইমপোর্ট (আমদানি) করতে হবে না। আমার ফরেন কারেন্সি (বৈদেশিক মুদ্রা) যেটা আছে, সেটাতে শর্ট (ঘাটতি) পড়বে না। আমার ডলার শর্ট পড়বে না।

তিনি বলেন, আমরা সবাই যেন গমের আটার রুটি খাওয়ার জন্য অস্থির হয়ে গেছি। আমরা তিন মাস গমের রুটি না খাই। দেখি না কী হয়। আমরা চালের আটার রুটি খাব। অসুবিধা কোথায়?

বাংলাদেশে দ্রব্যমূল্যের দাম অন্যান্য দেশের তুলনায় সামান্য বেড়েছে মন্তব্য করে ধর্ম প্রতিমন্ত্রী বলেন, ‘জিনিসের দাম কতটুকু বেড়েছে, বাংলাদেশের মানুষ বুঝতে পারছে না। এখানে সামান্য বেড়েছে, তাতেই মানুষের মনে অশান্তির সৃষ্টি হয়েছে।’

তিনি বলেন, ‘আজ ইউক্রেন-রাশিয়া যুদ্ধ হওয়ার কারণে সারা বিশ্বে ধস নেমেছে। এমনও দেশ আছে, এক কেজি চালের দাম ৫০০ টাকা। অথচ বাংলাদেশের মানুষ এখনও স্বল্পমূল্যে সব খাচ্ছেন।’

লন্ডনে পেট্রলের দাম তিন গুণ বেড়েছে উল্লেখ করে ফরিদুল হক খান বলেন, আজকে বাংলাদেশে পেট্রলের দাম হলো ৯০ টাকা। লন্ডনে গিয়ে দেখি, পেট্রলের দাম এক পাউন্ড ছিল। এক পাউন্ডের দাম হলো ১১০ টাকা। সেখানে এখন পেট্রলের দাম ৩ দশমিক ৫৩ পাউন্ড। এর মানে হচ্ছে, লন্ডনে ৩৭০-৩৮০ টাকা এক লিটার পেট্রলের দাম।

ফরিদুল হক খান আরও বলেন, আমাদের হজযাত্রীদের জিজ্ঞাসা করেন, তারা একটা ডিম খেয়েছেন ৫ রিয়াল দিয়ে। ১ রিয়াল ২৪ টাকা ধরে ১২০ টাকা একটা ডিমের দাম। আর বাংলাদেশে ১২০ টাকায় খাচ্ছেন কতগুলো ডিম।

বিদ্যুতের একটু ঘাটতি হয়েছে মন্তব্য করে প্রতিমন্ত্রী বলেন, বিদ্যুৎ তৈরি করতে দরকার হয় গ্যাস ও তেলের। দুটিই ইউক্রেন-রাশিয়া থেকে আমদানি করতে হয়। আগামী তিন মাসের মধ্যে এসব অনেকাংশ সমস্যাই সমাধান হবে। ইতোমধ্যে গ্যাস ও ভোজ্যতেল দেওয়ার জন্য রাজি হয়েছে রাশিয়া।

নিউজটি শেয়ার করে ছড়িয়ে দিন

All rights reserved © Jubokantho24.com