শনিবার, ২৮ জানুয়ারী ২০২৩, ০৪:০৭ পূর্বাহ্ন

শিরোনাম :
আওয়ামী লীগকে রাজপথে দেখে ভীত বিএনপি: তথ্যমন্ত্রী বাংলাদেশে প্রভাব বিস্তারে ৩ পরাশক্তি লড়ছে কুরআন পোড়ানোর প্রতিবাদে সুইডিশ পণ্য বর্জনের আহ্বান হেফাজতের ‘বাবার পরিচয়হীন সন্তানের অভিভাবক মা হবে’ মর্মে রায় দেশের ধর্ম ও সংষ্কৃতির সাথে সাংঘর্ষিক আওয়ামী লীগ মানুষের ভাগ্যের পরিবর্তন করে: নানক প্রতিষ্ঠা বার্ষিকীতে ছাত্র জমিয়ত ঢাকা মহানগর উত্তরের আলোচনা সভা অনুষ্ঠিত ৪ দিন ধরে হাসপাতালে ভর্তি পরিকল্পনামন্ত্রী কাল পাঠ্যবইয়ের ভুল নিয়ে শিক্ষামন্ত্রীর সংবাদ সম্মেলন দেশের আকাশে পবিত্র রজব মাসের চাঁদ দেখা গেছে আমরা চাই দেশে সত্যিকার ইসলামের জ্ঞান চর্চা হোক: প্রধানমন্ত্রী

দেশে টাকার মান আরো কমলো

নানা পদক্ষেপ নি‌য়েও মার্কিন ডলারের সংকট কাটা‌তে পার‌ছে না কেন্দ্রীয় ব্যাংক। দিন দিন বাড়ছে দাম। অপরদিকে ডলারের বিপরীতে মান হারাচ্ছে দেশীয় মুদ্রা টাকা।

সোমবার কেন্দ্রীয় ব্যাংক বাণিজ্যিক ব্যাংকগুলোর কাছে ডলার বিক্রি করেছে ৯৫ টাকা দরে। নিয়ম অনুযায়ী এটিই ডলারের আনুষ্ঠানিক দর।

এর আগে রোববার ডলারের দর ছিল ৯৪ টাকা ৭০ পয়সা। অর্থাৎ একদিনের ব্যবধানে ডলারের বিপরীতে আরো ৩০ পয়সা দর হারিয়েছে টাকা।

আর মে মাসের শুরুর দিকে এ দর ছিল ৮৬ টাকা ৪৫ পয়সায়। সেই হিসাবে দেড় মাসের ব্যবধানে টাকার মান কমেছে ৮ টাকা ৫৫ পয়সা।

অপরদিকে সংকট কাটাতে ব্যাংকগুলোতে রিজার্ভ থেকে ডলার সরবরাহ করছে বাংলাদেশ ব্যাংক। আজ ব্যাংকগুলোকে ১৩৯ মিলিয়ন বা প্রায় ১৪ কোটি ডলার সরবরাহ করেছে কেন্দ্রীয় ব্যাংক।

আর ব্যাংকগুলো গ্রাহকের কাছে ডলার প্রায় ১০০ টাকার মধ্যে বিক্রি করছে। সোমবার (৮ আগস্ট) দুপুর থেকে খোলাবাজারে ডলার ১১৪ থেকে ১১৫ টাকায় বিক্রি হতে দেখা যায়। যা এ যাবতকালের মধ্যে সর্বোচ্চ দাম।

কেন্দ্রীয় ব্যাংকের এক ঊর্ধ্বতন কর্মকর্তা বলেন, ডলারের বাড়তি চাহিদা সামলাতে ডলার বিক্রি করছে বাংলাদেশ ব্যাংক। বাংলাদেশ ব্যাংক ডলারের দাম নির্ধারণ করছে না। ব্যাংকগুলো যে দামে লেনদেন করে, তার মধ্যে একটি দর বিবেচনায় নেয়া হয়।

নিউজটি শেয়ার করে ছড়িয়ে দিন

All rights reserved © Jubokantho24.com