শনিবার, ২৮ জানুয়ারী ২০২৩, ০৩:২১ পূর্বাহ্ন

শিরোনাম :
আওয়ামী লীগকে রাজপথে দেখে ভীত বিএনপি: তথ্যমন্ত্রী বাংলাদেশে প্রভাব বিস্তারে ৩ পরাশক্তি লড়ছে কুরআন পোড়ানোর প্রতিবাদে সুইডিশ পণ্য বর্জনের আহ্বান হেফাজতের ‘বাবার পরিচয়হীন সন্তানের অভিভাবক মা হবে’ মর্মে রায় দেশের ধর্ম ও সংষ্কৃতির সাথে সাংঘর্ষিক আওয়ামী লীগ মানুষের ভাগ্যের পরিবর্তন করে: নানক প্রতিষ্ঠা বার্ষিকীতে ছাত্র জমিয়ত ঢাকা মহানগর উত্তরের আলোচনা সভা অনুষ্ঠিত ৪ দিন ধরে হাসপাতালে ভর্তি পরিকল্পনামন্ত্রী কাল পাঠ্যবইয়ের ভুল নিয়ে শিক্ষামন্ত্রীর সংবাদ সম্মেলন দেশের আকাশে পবিত্র রজব মাসের চাঁদ দেখা গেছে আমরা চাই দেশে সত্যিকার ইসলামের জ্ঞান চর্চা হোক: প্রধানমন্ত্রী

ডিমের হালি ৭০ টাকা!

যুবকণ্ঠ ডেস্ক:

ঠাকুরগাঁওয়ের রাণীশংকৈলে এক সপ্তাহের ব্যবধানে মুরগির ডিমের দাম হালিপ্রতি প্রায় দ্বিগুণ বেড়েছে। খুচরা ও পাইকারি পর্যায়ে প্রতি হালিতে দাম বেড়েছে ১৫ থেকে ১৭ টাকা। এ ছাড়া হাঁসের ডিমের দাম হালিতে বেড়েছে ২২ থেকে ২৫ টাকা।

জানা গেছে, ‘গরিবের প্রোটিন’ হিসেবে খ্যাত মুরগির ডিম এক সপ্তাহ আগেও স্থানীয় বাজারে পাইকারি পর্যায়ে প্রতি হালি ৩৫ টাকা এবং খুচরা পর্যায়ে ৩৭ টাকা দরে বিক্রি হয়েছে। এখন সেই ডিম পাইকারি পর্যায়ে প্রতি হালি ৪৮ টাকা এবং খুচরা পর্যায়ে ৫৫ টাকা হালি দরে বিক্রি হচ্ছে। এছাড়া ৪৫ টাকা হালি দরের হাঁসের ডিম খুচরা পর্যায়ে বিক্রি হচ্ছে ৭০ থেকে ৭২ টাকায়। এর মানে একটি হাঁসের ডিম কিনতে হচ্ছে ১৮ টাকায়।

আজ শনিবার সরেজমিনে দেখা গেছে, পাইকারি বাজারে লেয়ার মুরগির ডিম প্রতি হালি ৫০ টাকা দরে বিক্রি হচ্ছে। পাশাপাশি সাদা কক মুরগির ডিম বিক্রি হচ্ছে প্রতি হালি ৪৮ টাকা দরে। শহরের মুদি দোকানগুলোতে এই লেয়ার মুরগির ডিমই প্রতি হালি ৫৬ টাকা এবং হাঁসের ডিম ৭০ টাকা দরে বিক্রি হচ্ছে।

 

 

স্কুল শিক্ষিকা উম্মে হাবিবা বলেন, গত শুক্রবার তিনি প্রতি হালি ডিম কিনেছেন ৩৫ টাকা দরে। সপ্তাহ শেষে বৃহস্পতিবার একই আড়তে ডিম কিনতে গেলে দাম রাখা হয় প্রতি হালি ৫০ টাকা।

ডিমের বাড়তি দামে ক্ষুব্ধ এই শিক্ষিকা আরও বলেন, ‘তেলের দাম বাড়ার পর নিত্যপণ্যের বাজারে আগুন লেগেছে। সবজি থেকে শুরু করে চাল, ডাল, মসলা, সয়াবিন, মাছ, মাংসসহ নিত্যপ্রয়োজনীয় সব দ্রব্যের দাম ঊর্ধ্বমুখী। আগে ১২ হাজার টাকায় সংসারের মাসের খরচ চলে যেত। এখন ১৮ হাজার টাকায় হিমশিম খেতে হচ্ছে।’

উপজেলার পৌরবাজারের ক্রেতা আমেনা বেগম এক সপ্তাহ আগে এক হালি হাঁসের ডিম কিনেছেন ৪৮ টাকায়। গত বৃহস্পতিবার দোকানে গিয়ে দেখেন, সেই ডিম এক লাফে হালিতে ২২ টাকা বেড়ে এখন ৭০ টাকা। তবে দাম বাড়লেও লাভ বাড়েনি বলে দাবি করেছেন ডিম ব্যবসায়ীরা। তাদের অনেকে বলেন, জ্বালানি তেলের দাম বাড়ার পর পরিবহন খরচ বেড়েছে। এ কারণে ডিমের দাম বাড়ছে। আগে প্রতি হালি ডিমে যে লাভ করেছি, এখন সেই টাকাও লাভ হচ্ছে না।

ঠাকুরগাঁও ভোক্তা অধিকার অধিদপ্তরের সহকারী পরিচালক শেখ সাদি বলেন, ‘খুব শিগগির ডিমের বাজারে অভিযান পরিচালনা করা হবে। যারা ক্রয়মূল্যের চেয়ে অতিরিক্ত দামে ডিম বিক্রি করবেন, তাদের বিরুদ্ধে আইনি ব্যবস্থা নেওয়া হবে।’

নিউজটি শেয়ার করে ছড়িয়ে দিন

All rights reserved © Jubokantho24.com