রবিবার, ০২ অক্টোবর ২০২২, ০৬:২০ অপরাহ্ন

গাজায় সর্বশেষ যুদ্ধে ইসরাইলের ব্যয় হয়েছে ৩০ কোটি ডলার

গাজায় সর্বশেষ যুদ্ধে ইহুদিবাদী ইসরাইলের ব্যয় হয়েছে ৩০ কোটি ডলার। বিভিন্ন সূত্র থেকে প্রাপ্ত তথ্যের ভিত্তিতে ইসরাইলি গণমাধ্যম এ খবর দিয়েছে।

এতে বলা হয়েছে, যুদ্ধে স্থানীয় মুদ্রায় ব্যয় হয়েছে একশ’ কোটি শেকেল, মার্কিন মুদ্রায় যার মূল্য ৩০ কোটি ডলার। গত ৫ আগস্ট শুক্রবার গাজায় হামলা চালায় ইসরাইলি বাহিনী। এরপর তিন দিনের যুদ্ধে ৪৯ জন ফিলিস্তিনি শহীদ ও ৩৬০ জন আহত হয়। এ সময় ক্ষেপণাস্ত্র ও রকেটের সাহায্যে পাল্টা জবাব দেয় ফিলিস্তিনি প্রতিরোধ সংগ্রামীরা।

ইসরাইলি পত্র-পত্রিকা যুদ্ধের খরচের পরিসংখ্যান তুলে ধরে লিখেছে, যুদ্ধে ব্যবহৃত ক্ষেপণাস্ত্র, কামান, কামানের গোলা, বিমানের জ্বালানি ও সামরিক যানের পেছনে বিশাল অংকের ব্যয় হয়েছে।

এছাড়া ২৫ হাজার রিজার্ভ সেনাকে ডাকা হয়েছিল, তাদের পেছনেও অনেক অর্থ খরচ হয়েছে। মূল্যস্ফীতির কারণে এবারের যুদ্ধের ব্যয় ইসরাইলের জন্য বড় ধরণের চাপ তৈরি করেছে বলেও ইসরাইলি গণমাধ্যমে স্বীকার  করা হয়েছে।

ইসরাইলি গণমাধ্যমের খবরে বলা হয়েছে, ইসরাইলের একেকটি এফ-ফিফটিন জঙ্গিবিমান এক ঘণ্টা আকাশে উড়লে ব্যয় হয় ২০ থেকে ৩০ হাজার ডলার। একই সময়ে প্রতিটি ড্রোনের পেছনে ব্যয় হয় ছয় হাজার ডলার।

Please Share This Post in Your Social Media

© All rights reserved © 2019 LatestNews
Design & Developed BY ithostseba.com