শনিবার, ২৮ জানুয়ারী ২০২৩, ০২:৩০ পূর্বাহ্ন

শিরোনাম :
আওয়ামী লীগকে রাজপথে দেখে ভীত বিএনপি: তথ্যমন্ত্রী বাংলাদেশে প্রভাব বিস্তারে ৩ পরাশক্তি লড়ছে কুরআন পোড়ানোর প্রতিবাদে সুইডিশ পণ্য বর্জনের আহ্বান হেফাজতের ‘বাবার পরিচয়হীন সন্তানের অভিভাবক মা হবে’ মর্মে রায় দেশের ধর্ম ও সংষ্কৃতির সাথে সাংঘর্ষিক আওয়ামী লীগ মানুষের ভাগ্যের পরিবর্তন করে: নানক প্রতিষ্ঠা বার্ষিকীতে ছাত্র জমিয়ত ঢাকা মহানগর উত্তরের আলোচনা সভা অনুষ্ঠিত ৪ দিন ধরে হাসপাতালে ভর্তি পরিকল্পনামন্ত্রী কাল পাঠ্যবইয়ের ভুল নিয়ে শিক্ষামন্ত্রীর সংবাদ সম্মেলন দেশের আকাশে পবিত্র রজব মাসের চাঁদ দেখা গেছে আমরা চাই দেশে সত্যিকার ইসলামের জ্ঞান চর্চা হোক: প্রধানমন্ত্রী

গাজায় সর্বশেষ যুদ্ধে ইসরাইলের ব্যয় হয়েছে ৩০ কোটি ডলার

গাজায় সর্বশেষ যুদ্ধে ইহুদিবাদী ইসরাইলের ব্যয় হয়েছে ৩০ কোটি ডলার। বিভিন্ন সূত্র থেকে প্রাপ্ত তথ্যের ভিত্তিতে ইসরাইলি গণমাধ্যম এ খবর দিয়েছে।

এতে বলা হয়েছে, যুদ্ধে স্থানীয় মুদ্রায় ব্যয় হয়েছে একশ’ কোটি শেকেল, মার্কিন মুদ্রায় যার মূল্য ৩০ কোটি ডলার। গত ৫ আগস্ট শুক্রবার গাজায় হামলা চালায় ইসরাইলি বাহিনী। এরপর তিন দিনের যুদ্ধে ৪৯ জন ফিলিস্তিনি শহীদ ও ৩৬০ জন আহত হয়। এ সময় ক্ষেপণাস্ত্র ও রকেটের সাহায্যে পাল্টা জবাব দেয় ফিলিস্তিনি প্রতিরোধ সংগ্রামীরা।

ইসরাইলি পত্র-পত্রিকা যুদ্ধের খরচের পরিসংখ্যান তুলে ধরে লিখেছে, যুদ্ধে ব্যবহৃত ক্ষেপণাস্ত্র, কামান, কামানের গোলা, বিমানের জ্বালানি ও সামরিক যানের পেছনে বিশাল অংকের ব্যয় হয়েছে।

এছাড়া ২৫ হাজার রিজার্ভ সেনাকে ডাকা হয়েছিল, তাদের পেছনেও অনেক অর্থ খরচ হয়েছে। মূল্যস্ফীতির কারণে এবারের যুদ্ধের ব্যয় ইসরাইলের জন্য বড় ধরণের চাপ তৈরি করেছে বলেও ইসরাইলি গণমাধ্যমে স্বীকার  করা হয়েছে।

ইসরাইলি গণমাধ্যমের খবরে বলা হয়েছে, ইসরাইলের একেকটি এফ-ফিফটিন জঙ্গিবিমান এক ঘণ্টা আকাশে উড়লে ব্যয় হয় ২০ থেকে ৩০ হাজার ডলার। একই সময়ে প্রতিটি ড্রোনের পেছনে ব্যয় হয় ছয় হাজার ডলার।

নিউজটি শেয়ার করে ছড়িয়ে দিন

All rights reserved © Jubokantho24.com