রবিবার, ০২ অক্টোবর ২০২২, ০৮:০৮ অপরাহ্ন

ইউক্রেনকে আরো ৭৭৫ মিলিয়ন ডলারের সমরাস্ত্র দিচ্ছে আমেরিকা

আন্তর্জাতিক ডেস্ক;

রাশিয়ার বিরুদ্ধে যুদ্ধে টিকে থাকতে ইউক্রেনকে আরও ৭৭৫ মিলিয়ন ডলারের অস্ত্র সহায়তা দেয়ার ঘোষণা দিয়েছে আমেরিকা। কিয়েভকে ওয়াশিংটন এবার যেসব অস্ত্র দিতে যাচ্ছে সেগুলোর মধ্যে রয়েছে হিমার্স রকেট লঞ্চার, মিসাইল, কামান এবং মাইন পরিস্কার করার যন্ত্র। শুক্রবার এ ঘোষণা দিয়েছে ওয়াশিংটন।

একজন মার্কিন সামরিক কর্মকর্তার বরাত দিয়ে পশ্চিমা গণমাধ্যমগুলো জানিয়েছে, এবারের সহায়তায় থাকবে কয়েক ডজন গোয়েন্দা ড্রোন। নাম প্রকাশ না করার শর্তে সংবাদ সংস্থা এপিকে ওই কর্মকর্তা বিষয়টি প্রকাশ করে দেন।

ওই মার্কিন কর্মকর্তা জানান, গোয়েন্দা ড্রোন ছাড়াও দূরপাল্লার অত্যাধুনিক হাউইটজার কামান এবং গোলাবারুদ থাকবে এবারের সহায়তায়। তিনি একথার সত্যতা নিশ্চিত করেছেন যে, যেসব ড্রোন দেয়া হবে সেগুলো অত্যাধুনিক ও অত্যাধিক চাপ বহনে সক্ষম।

এই নিয়ে গত ২৪ ফেব্রুয়ারি যুদ্ধ শুরু হওয়ার পর থেকে এ পর্যন্ত ইউক্রেনকে ৯ বিলিয়ন ডলারের অস্ত্র সহায়তা দিয়েছে। রুশ সেনাদের শক্তি দুর্বল করে দেয়ার বিষয়টি নিয়ে এখন কাজ করছে আমেরিকা।

রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন ইউক্রেনের পূর্বাঞ্চলীয় রুশ ভাষাভাষি অধ্যুষিত দোনবাস অঞ্চলকে বেসামরিকীকরণের লক্ষ্যে গত ২৪ ফেব্রুয়ারি ইউক্রেনে বিশেষ সামরিক অভিযান শুরু করেন। আমেরিকা ও ইউরোপীয় দেশগুলো সরাসরি রাশিয়ার বিরুদ্ধে সংঘাতে না জড়ালেও ইউক্রেনকে শত শত কোটি ডলারের সমরাস্ত্র দিয়ে সহযোগিতা করে যাচ্ছে।

Please Share This Post in Your Social Media

© All rights reserved © 2019 LatestNews
Design & Developed BY ithostseba.com