শনিবার, ২৮ জানুয়ারী ২০২৩, ০৪:০১ পূর্বাহ্ন

শিরোনাম :
আওয়ামী লীগকে রাজপথে দেখে ভীত বিএনপি: তথ্যমন্ত্রী বাংলাদেশে প্রভাব বিস্তারে ৩ পরাশক্তি লড়ছে কুরআন পোড়ানোর প্রতিবাদে সুইডিশ পণ্য বর্জনের আহ্বান হেফাজতের ‘বাবার পরিচয়হীন সন্তানের অভিভাবক মা হবে’ মর্মে রায় দেশের ধর্ম ও সংষ্কৃতির সাথে সাংঘর্ষিক আওয়ামী লীগ মানুষের ভাগ্যের পরিবর্তন করে: নানক প্রতিষ্ঠা বার্ষিকীতে ছাত্র জমিয়ত ঢাকা মহানগর উত্তরের আলোচনা সভা অনুষ্ঠিত ৪ দিন ধরে হাসপাতালে ভর্তি পরিকল্পনামন্ত্রী কাল পাঠ্যবইয়ের ভুল নিয়ে শিক্ষামন্ত্রীর সংবাদ সম্মেলন দেশের আকাশে পবিত্র রজব মাসের চাঁদ দেখা গেছে আমরা চাই দেশে সত্যিকার ইসলামের জ্ঞান চর্চা হোক: প্রধানমন্ত্রী

ইউক্রেনকে আরো ৭৭৫ মিলিয়ন ডলারের সমরাস্ত্র দিচ্ছে আমেরিকা

আন্তর্জাতিক ডেস্ক;

রাশিয়ার বিরুদ্ধে যুদ্ধে টিকে থাকতে ইউক্রেনকে আরও ৭৭৫ মিলিয়ন ডলারের অস্ত্র সহায়তা দেয়ার ঘোষণা দিয়েছে আমেরিকা। কিয়েভকে ওয়াশিংটন এবার যেসব অস্ত্র দিতে যাচ্ছে সেগুলোর মধ্যে রয়েছে হিমার্স রকেট লঞ্চার, মিসাইল, কামান এবং মাইন পরিস্কার করার যন্ত্র। শুক্রবার এ ঘোষণা দিয়েছে ওয়াশিংটন।

একজন মার্কিন সামরিক কর্মকর্তার বরাত দিয়ে পশ্চিমা গণমাধ্যমগুলো জানিয়েছে, এবারের সহায়তায় থাকবে কয়েক ডজন গোয়েন্দা ড্রোন। নাম প্রকাশ না করার শর্তে সংবাদ সংস্থা এপিকে ওই কর্মকর্তা বিষয়টি প্রকাশ করে দেন।

ওই মার্কিন কর্মকর্তা জানান, গোয়েন্দা ড্রোন ছাড়াও দূরপাল্লার অত্যাধুনিক হাউইটজার কামান এবং গোলাবারুদ থাকবে এবারের সহায়তায়। তিনি একথার সত্যতা নিশ্চিত করেছেন যে, যেসব ড্রোন দেয়া হবে সেগুলো অত্যাধুনিক ও অত্যাধিক চাপ বহনে সক্ষম।

এই নিয়ে গত ২৪ ফেব্রুয়ারি যুদ্ধ শুরু হওয়ার পর থেকে এ পর্যন্ত ইউক্রেনকে ৯ বিলিয়ন ডলারের অস্ত্র সহায়তা দিয়েছে। রুশ সেনাদের শক্তি দুর্বল করে দেয়ার বিষয়টি নিয়ে এখন কাজ করছে আমেরিকা।

রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন ইউক্রেনের পূর্বাঞ্চলীয় রুশ ভাষাভাষি অধ্যুষিত দোনবাস অঞ্চলকে বেসামরিকীকরণের লক্ষ্যে গত ২৪ ফেব্রুয়ারি ইউক্রেনে বিশেষ সামরিক অভিযান শুরু করেন। আমেরিকা ও ইউরোপীয় দেশগুলো সরাসরি রাশিয়ার বিরুদ্ধে সংঘাতে না জড়ালেও ইউক্রেনকে শত শত কোটি ডলারের সমরাস্ত্র দিয়ে সহযোগিতা করে যাচ্ছে।

নিউজটি শেয়ার করে ছড়িয়ে দিন

All rights reserved © Jubokantho24.com