রবিবার, ০২ অক্টোবর ২০২২, ০৬:৩২ অপরাহ্ন

সরকারি অফিসে থাকবে না জানালার পর্দা

যুবকণ্ঠ ডেস্ক

অফিস সময়ে যাতে দিনের আলো ব্যবহার করা যায় সেজন্য সরকারি অফিসগুলোতে জানালার পর্দার ব্যবহার কমিয়ে আনার নির্দেশনা দেওয়া হয়েছে।

সোমবার (২২ আগস্ট) ভার্চ্যুয়াল মন্ত্রিসভা বৈঠকে মন্ত্রিসভার সদস্যরা যখন সচিবালয়ে মন্ত্রিপরিষদ বিভাগের সভাকক্ষ থেকে অংশ নেন তখন সব পর্দা সরানো হয়েছিল।

বিদ্যুৎ ও জ্বালানি সাশ্রয় এবং যানজট নিরসনে বুধবার (২৪ আগস্ট) থেকে সরকারি ও স্বায়ত্বশাসিত অফিস সময় সকাল ৮টা থেকে বিকেল ৩টা পর্যন্ত নির্ধারণ করা হয় এই বৈঠকেই।

প্রধানমন্ত্রী শেখ হাসিনা গণভবন থেকে ভার্চ্যুয়ালি অংশ নিয়ে এতে সভাপতিত্ব করেন। সচিবালয়ে মন্ত্রিসভা কক্ষ থেকে মন্ত্রী ও সংশ্লিষ্টরা অংশ নেন।

বৈঠক শেষে মন্ত্রিপরিষদ সচিব খন্দকার আনোয়ারুল ইসলাম বলেন, সরকারি অফিসগুলোতে… (জানালার পর্দার দিকে তাকিয়ে) আমি বুঝলাম না এগুলো কেন। আমরা কিন্তু… কেবিনেট মিটিংয়ে সময় পর্দা নামানো ছিল, সব পর্দা তুলে দিয়েছি। অর্ধেকও লাগে না (লাইট)। সেটা নির্দেশনাতে ছিল সরকারি অফিসগুলোতে কোথাও পর্দা টাঙানো থাকবে না। লাইট যত সম্ভব কম, এয়ারকুলার যত সম্ভব কম ব্যবহারের নির্দেশনা ছিল।

এই সভায় সিদ্ধান্ত হয়, আগামী বুধবার থেকে (২৪ আগস্ট) সব সরকারি এবং স্বায়ত্তশাসিত অফিসগুলো ৮টা থেকে বিকেল ৩টা পর্যন্ত।

বর্তমানে সরকারি এবং স্বায়ত্তশাসিত অফিসগুলো সকাল ৯টা থেকে বিকেল ৫টা পর্যন্ত অফিস সময় নির্ধারিত আছে। তবে রমজান মাসে অফিস সময় থাকে সকাল ৯টা থেকে সাড়ে ৩টা পর্যন্ত।

সম্প্রতি বৈশ্বিক জ্বালানি সংকটের কারণে তেলের দাম বাড়া এবং কৃচ্ছতা সাধনের জন্য অফিস সময় কমানোসহ নানা উদ্যোগ নেওয়া হয়।

অফিস সময় নিয়ে মন্ত্রিপরিষদ সচিব বলেন, এতে বিদ্যুৎ সাশ্রয় হবে এবং সেসঙ্গে ট্রাফিক জ্যামও একটা ডিস্ট্রিবিউটেড হবে। -বাংলানিউজ।

Please Share This Post in Your Social Media

© All rights reserved © 2019 LatestNews
Design & Developed BY ithostseba.com