রবিবার, ০২ অক্টোবর ২০২২, ০৮:০৫ অপরাহ্ন

বিশাল ক্ষতিপূরণ চেয়ে গুগলের বিরুদ্ধে দুটি মামলা হচ্ছে ইউরোপে

মার্কিন প্রযুক্তিপ্রতিষ্ঠান অ্যালফাবেট ইনকরপোরেশনের অধিভুক্ত প্রতিষ্ঠান গুগল বড় ধরনের ক্ষতির মুখোমুখি হতে যাচ্ছে। প্রতিষ্ঠানের ডিজিটাল বিজ্ঞাপননীতি চর্চার বিরুদ্ধে যুক্তরাজ্য ও নেদারল্যান্ডসের আদালতে দুটি মামলা করতে যাচ্ছে একটি আইনি প্রতিষ্ঠান। দুটি মামলায় সর্বোচ্চ ২ হাজার ৫০০ কোটি ইউরো ক্ষতিপূরণ দাবি করা হতে পারে।

গুগলের ডিজিটাল বিজ্ঞাপনচর্চা নিয়ে দীর্ঘদিন ধরেই নাখোশ প্রকাশকেরা। এ নিয়ে তাঁরা সংশ্লিষ্ট নিয়ন্ত্রক প্রতিষ্ঠানের (অ্যান্টিট্রাস্ট) কাছে অভিযোগও করেছেন। প্রকাশকদের কাছ থেকে অভিযোগ পাওয়ার পর গুগলের এই ডিজিটাল বিজ্ঞাপন (অ্যাডটেক) কৌশল সম্প্রতি তদন্তের মুখে পড়ে।

অ্যান্টিট্রাস্ট নিয়ন্ত্রক বলতে মূলত সংশ্লিষ্ট খাতের ব্যবসা-বাণিজ্যসংক্রান্ত নিয়ন্ত্রক কর্তৃপক্ষকে বোঝায়। কোনো প্রতিষ্ঠান যদি ব্যবসা-বাণিজ্যের ক্ষেত্রে অন্যায্যভাবে পণ্য বা সেবার দাম বেঁধে দেয় বা প্রতিযোগীদের ব্যবসা করতে বাধা দেয় এবং একচেটিয়া বাজার তৈরির সঙ্গে জড়িত থাকে, তাহলে তাতে অ্যান্টিট্রাস্ট আইনভঙ্গ হয়েছে বলে মনে করা হয়।

এর আগে গত বছর ফ্রান্সের নিয়ন্ত্রক সংস্থা গুগলকে ২২ কোটি ইউরো জরিমানা করে। এরপর গুগল তাদের অ্যাডটেক ব্যবসায় প্রতিযোগী ও বিজ্ঞাপনদাতাদের কাছ থেকে অনৈতিক সুবিধা নেয় কি না, তা নিয়ে তদন্তে নামে ইউরোপীয় ইউনিয়ন ও যুক্তরাজ্য।

গতকাল মঙ্গলবার ইউরোপভিত্তিক আইনি প্রতিষ্ঠান গেরাডিন পার্টনার্সের আইনজীবী ডেমিয়েন গেরাডিন এক বিবৃতিতে বলেন, গুগল তার কাজের জন্য দায় নেওয়া এবং গুরুত্বপূর্ণ এই শিল্পের জন্য প্রতিষ্ঠানটি যে ক্ষতি করেছে, তা ফেরত দেওয়ার সময় এসেছে। সে জন্যই ইউরোপীয় ইউনিয়ন ও যুক্তরাজ্যের প্রকাশকদের জন্য ক্ষতিপূরণ পেতে দুটি মামলা করার পদক্ষেপ নেওয়া হয়েছে।

এদিকে গুগলের পক্ষ থেকে এই মামলার উদ্যোগের সমালোচনা করা হয়েছে। গুগল দাবি করেছে, ইউরোপজুড়ে প্রকাশকদের সঙ্গে গঠনমূলকভাবে কাজ করে থাকে তারা। গুগলের একজন মুখপাত্র বলেছেন, ‘মামলাটি অনুমানভিত্তিক। অভিযোগের নথি পেলে আমরা এ নিয়ে লড়াই করব।’

Please Share This Post in Your Social Media

© All rights reserved © 2019 LatestNews
Design & Developed BY ithostseba.com