রবিবার, ০২ অক্টোবর ২০২২, ০৭:১২ অপরাহ্ন

রাজধানীর যানজট: বছরে আর্থিক ক্ষতি ১ লাখ কোটি টাকা

যুবকণ্ঠ ডেস্ক:

রাজধানী ঢাকায় যানজটের কারণে যানবাহনের গতিবেগ ঘণ্টায় ১০ কিলোমিটারের নিচে নেমে এসেছে। ফলে যে কোনো কাজে বের হলে মানুষের দ্বিগুণ-তিনগুণ সময় লাগছে। ঘণ্টার পর ঘণ্টা যানজটে আটকে থেকে শারীরিক ও মানসিকভাবে ক্ষতিগ্রস্ত হচ্ছেন নগরবাসী। যানজটের ক্ষতি অপূরণীয়। এক গবেষণায় উঠে এসেছে বছরে রাজধানীর যানজটের কারণে আর্থিক ক্ষতির পরিমাণ দাঁড়াচ্ছে ১ লাখ ১ হাজার ৩৬ কোটি টাকা।

বাংলাদেশ উন্নয়ন গবেষণা প্রতিষ্ঠানের (বিআইডিএস) ডিসেম্বরে প্রকাশিত এই গবেষণা প্রতিবেদনে বলা হয়, বছরে যানজটের আর্থিক ক্ষতির পরিমাণ দেশজ উৎপাদনের (জিডিপি) ২ দশমিক ৯ শতাংশ। রাজধানীর এই যানজটে শুধু মানুষের ভোগান্তি ও কর্ম ঘণ্টাই নষ্ট হচ্ছে না। ক্ষতিগ্রস্ত হচ্ছে জিডিপি ও মাথাপিছু আয়ও। আর অপরিকল্পিত নগর সম্প্রসারণের পরোক্ষ ক্ষতির হিসাব যুক্ত হলে এ ক্ষতি জিডিপির ৬ শতাংশের বেশি হয়ে যায়। এছাড়া যানজটের এ ক্ষতির সঙ্গে মানুষ শারীরিক ও মানসিকভাবে যেভাবে ক্ষতিগ্রস্ত হচ্ছেন সেই হিসাব যোগ করলে এ খরচ বেড়ে আরও দ্বিগুণ হবে। বিআইডিএসের গবেষণায় বলা হয়েছে, রাজধানীর যানজটের কারণে প্রভাব পড়ছে অর্থনৈতিক কর্মকাণ্ডেও। জিডিপি প্রবৃদ্ধি কমছে ৩ শতাংশের বেশি। দারিদ্র্য বিমোচনের হারও কমছে আড়াই শতাংশের কাছাকাছি।

এছাড়াও ঢাকার যানজটের কারণে প্রতি মাসে ৫০ লাখ কর্মঘণ্টা নষ্ট হচ্ছে। এর ফলে কর্মজীবীদের উৎপাদনশীলতা কমে যাচ্ছে, যার নেতিবাচক প্রভাব পড়ছে জিডিপিতে। অর্থনীতির এ ক্ষতিকে আরও বড় করে তুলেছে রাজধানীর অপরিকল্পিত নগরায়ণ। এ গবেষণায় নগরের অতিরিক্ত জনসংখ্যার চাপের বিষয়টিও উঠে এসেছে। এছাড়া দেশের মোট জনসংখ্যার ১১ দশমিক ২ শতাংশই বাস করে শুধু ঢাকায়। অন্যান্য দেশ যেমন চীনের সাংহাই জনসংখ্যার মাত্র ১ দশমিক ৮ শতাংশ, ভারতের মুম্বাই জনসংখ্যার ২ শতাংশ, ইন্দোনেশিয়ায় ৪ শতাংশ, পাকিস্তানে ৮ দশমিক ৯ শতাংশ এবং ভিয়েতনামে ৮ দশমিক ১ শতাংশ জনসংখ্যা বসবাস করে।

Please Share This Post in Your Social Media

© All rights reserved © 2019 LatestNews
Design & Developed BY ithostseba.com