মঙ্গলবার, ৩১ জানুয়ারী ২০২৩, ০১:০৫ অপরাহ্ন

শিরোনাম :
আওয়ামী লীগকে রাজপথে দেখে ভীত বিএনপি: তথ্যমন্ত্রী বাংলাদেশে প্রভাব বিস্তারে ৩ পরাশক্তি লড়ছে কুরআন পোড়ানোর প্রতিবাদে সুইডিশ পণ্য বর্জনের আহ্বান হেফাজতের ‘বাবার পরিচয়হীন সন্তানের অভিভাবক মা হবে’ মর্মে রায় দেশের ধর্ম ও সংষ্কৃতির সাথে সাংঘর্ষিক আওয়ামী লীগ মানুষের ভাগ্যের পরিবর্তন করে: নানক প্রতিষ্ঠা বার্ষিকীতে ছাত্র জমিয়ত ঢাকা মহানগর উত্তরের আলোচনা সভা অনুষ্ঠিত ৪ দিন ধরে হাসপাতালে ভর্তি পরিকল্পনামন্ত্রী কাল পাঠ্যবইয়ের ভুল নিয়ে শিক্ষামন্ত্রীর সংবাদ সম্মেলন দেশের আকাশে পবিত্র রজব মাসের চাঁদ দেখা গেছে আমরা চাই দেশে সত্যিকার ইসলামের জ্ঞান চর্চা হোক: প্রধানমন্ত্রী

কোরিয়া থেকে আসছে রেলকোচ

  • কোরিয়া থেকে আসছে রেলকোচ

দক্ষিণ কোরিয়ার কারখানাতে মিটারগেজ রেলকোচ তৈরি হচ্ছে।আশা করা যাচ্ছে কোচগুলো খুব শীঘ্রই দেশে এসে পৌছাবে।

বাংলাদেশের রেলমন্ত্রী নুরুল ইসলাম সুজন জানান – “এ যাত্রীবাহী ক্যারেজের প্রধান বৈশিষ্ট্য হচ্ছে স্টেইনলেস স্টিল বডি, বায়ো-টয়লেট যুক্ত থাকবে, স্বয়ংক্রিয় এয়ার ব্রেক ব্যবস্থা, স্বয়ংক্রিয় স্লাইডিং ডোরসহ আধুনিক সুবিধা যুক্ত থাকবে।”

১৫০ টি কোচের মধ্যে রয়েছে শীতাতপ নিয়ন্ত্রিত স্লিপিং বার্থ ৩০টি, শীতাতপ নিয়ন্ত্রিত চেয়ার কোচ ৩৮টি, শোভন চেয়ার মোট ৪৪টি, খাবার গাড়ীসহ শোভন চেয়ার কোচ ১৬টি, পাওয়ার গাড়ীসহ শোভন চেয়ারকোচ ১২টি, রাষ্ট্রীয় পরিদর্শনের জন্য বুলেটপ্রুফ গাড়ী একটি, খাবার গাড়ী একটি, পাওয়ার গাড়ী একটি এবং পরিদর্শন কার একটি।

এই ব্যাপারে বাংলাদেশ রেলওয়ের প্রধান পরিকল্পনা কর্মকর্তা এস. এম. সলিমুল্লাহ বাহার আজাদীকে বলেন, আমাদের নতুন আরো ১৫০টি মিটারগেজ কোচ আসছে দক্ষিণ কোরিয়া থেকে। নতুন এক কোচ দিয়ে কক্সবাজার রুটে নতুন ট্রেন চালানো হবে। চলতি অর্থ বছরে এবং আগামী অর্থ বছরে মিলে মোট ১৫০টি কোচ আসবে। আগামী জুলাই থেকে জুনে আসবে ৫০টি এবং পরে আসবে অবশিষ্ট ১০০টি কোচ।এছাড়াও কক্সবাজার রুটে টুরিস্ট ট্রেন চালানোর জন্য টুরিস্ট কোচও আমদানি করা হবে। তবে এখনো এই প্রকল্পের অর্থায়ন নিশ্চিত হয়নি। অর্থায়ন নিশ্চিত হওয়ার সাথে সাথে টুরিস্ট কোচও আমদানি করা হবে। এছাড়াও চট্টগ্রাম-দোহাজারী পর্যন্ত ৪৫ কিলোমিটার ডুয়েলগেজ রেললাইন নির্মাণেও প্রকল্প গ্রহণ করা হয়েছে। এডিবির অর্থায়নে এই প্রকল্প বাস্তবায়িত হবে বলে জানান প্রধান পরিকল্পনা কর্মকর্তা এস. এম. সলিমুল্লাহ বাহার।

ছবি- আসিফ আহমেদ ভাই
BRTI ইনফো সূত্র – বিডিনিউজ ও আজাদী

নিউজটি শেয়ার করে ছড়িয়ে দিন

All rights reserved © Jubokantho24.com