মঙ্গলবার, ৩১ জানুয়ারী ২০২৩, ১২:০৭ অপরাহ্ন

শিরোনাম :
আওয়ামী লীগকে রাজপথে দেখে ভীত বিএনপি: তথ্যমন্ত্রী বাংলাদেশে প্রভাব বিস্তারে ৩ পরাশক্তি লড়ছে কুরআন পোড়ানোর প্রতিবাদে সুইডিশ পণ্য বর্জনের আহ্বান হেফাজতের ‘বাবার পরিচয়হীন সন্তানের অভিভাবক মা হবে’ মর্মে রায় দেশের ধর্ম ও সংষ্কৃতির সাথে সাংঘর্ষিক আওয়ামী লীগ মানুষের ভাগ্যের পরিবর্তন করে: নানক প্রতিষ্ঠা বার্ষিকীতে ছাত্র জমিয়ত ঢাকা মহানগর উত্তরের আলোচনা সভা অনুষ্ঠিত ৪ দিন ধরে হাসপাতালে ভর্তি পরিকল্পনামন্ত্রী কাল পাঠ্যবইয়ের ভুল নিয়ে শিক্ষামন্ত্রীর সংবাদ সম্মেলন দেশের আকাশে পবিত্র রজব মাসের চাঁদ দেখা গেছে আমরা চাই দেশে সত্যিকার ইসলামের জ্ঞান চর্চা হোক: প্রধানমন্ত্রী

কাল বাংলাদেশ ইসলামী লেখক ফোরামের লেখক সম্মিলন

ইসলামী ধারার তরুণ লেখকদের ঐক্যবদ্ধ প্লাটফর্ম বাংলাদেশ ইসলামী লেখক ফোরামের ৯ম প্রতিষ্ঠাবার্ষিকী ও লেখক সম্মিলনের আয়োজন করা হয়েছে।  আগামীকাল (৫ জানুয়ারি) বৃহস্পতিবার রাজধানীর সেগুনবাগিচাস্থ কেন্দ্ৰীয় কচিকাঁচা মিলনায়তনে  দুপুর ২টা থেকে সম্মিলন শুরু হয়ে রাত ৭টা পর্যন্ত চলবে।

ইতিমধ্যে অনুষ্ঠানের যাবতীয় প্রস্তুতি সম্পন্ন হয়েছে। এই উপলক্ষে প্রকাশিত হয়েছে একটি সমৃদ্ধ স্মারকগ্রন্থ। অনুষ্ঠানে সারা দেশ থেকে ফোরামের তিন শতাধিক সদস্য ছাড়াও বিশিষ্ট লেখক, সাংবাদিক, বুদ্ধিজীবী ও বিশিষ্টজনেরা অংশগ্রহণ করবেন। অনুষ্ঠানে থাকবে অতিথিদের শুভেচ্ছা, সদস্যদের মতবিনিময়, আড্ডা এবং ফোরামের কার্যক্রমের সার্বিক পর্যালোচনা।

এদিকে নবম প্রতিষ্ঠাবার্ষিকী ও লেখক সম্মিলন উপলক্ষে মাসজুড়ে অনলাইনে একটি সাহিত্য প্রতিযোগিতার আয়োজন করে বাংলাদেশ ইসলামী লেখক ফোরাম।  ছড়া-কবিতা, গল্প ও প্রবন্ধ এই তিন বিভাগে প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়।  এই প্রতিযোগিতার বিচারকার্য পরিচালনায় বিচারক প্যানেল ছিলেন, বিশিষ্ট লেখক গবেষক ও মুহাদ্দিস মুহাম্মদ যাইনুল আবিদীন, দৈনিক দেশ রূপান্তরের সহ-সম্পাদক ও কলামিস্ট মুফতি এনায়েতুল্লাহ, ঢাকা মেইলের যুগ্ম বার্তা সম্পাদক ও লেখক জহির উদ্দিন বাবর, দৈনিক আমার বার্তার সহকারী সম্পাদক কবি মাসউদুল কাদির এবং আওয়ার ইসলাম টোয়েন্টিফোর ডটকমের সম্পাদক ও লেখক হুমায়ুন আইয়ুব।

ফোরামের ৯ম প্রতিষ্ঠাবার্ষিকী ও লেখক সম্মিলন প্রসঙ্গে ফেরামে সম্পাদক আমিন ইকবাল জানান, দুপুর দুইটায় থাকবে লেখকদের জন্য আপ্যায়ন পর্ব। এরপর থেকে শুরু হবে আয়োজন। নবীন লেখকদের অনুভূতি প্রকাশ, সাংস্কৃতিক পর্ব, উপস্থিত সাধারণ জ্ঞান, ফোরামের কার্যক্রম উপস্থাপনসহ থাকছে দেশের বিশিষ্ট আলেম লেখক কবি-সাহিত্যিক, সাংবাদিক সম্পাদক ও প্রকাশকদের মনমুগ্ধকর আলোচনা। এছাড়া লেখক ফোরাম আয়োজিত সাহিত্য প্রতিযোগিতায়  তিনটি বিভাগে তিন শতাধিক প্রতিযোগী অংশ নিয়েছেন। এরমধ্যে ২৪জন বিজয়ীর (নয়জন বিজয়ী এবং পনেরজন সান্ত্বনা) হাতে পুরস্কার হিসেবে মূল্যবান বই ও ক্রেস্ট তুলে দেওয়া হবে।

ফোরামের সভাপতি কবি মুনীরুল ইসলাম বলেন, আশা করছি নবীন-প্রবীণ লেখক ও পাঠকদের উপস্থিতিতে আগামীকাল সুন্দর একটি অনুষ্ঠান অনুষ্ঠিত হতে যাচ্ছে। সম্মিলন নিয়ে ইতোমধ্যে ব্যাপক সাড়া পেয়েছি আলহামদুলিল্লাহ। প্রতিষ্ঠাবার্ষিকী ও লেখক সম্মিলন উপলক্ষে প্রকাশিত স্মারকে  বিজ্ঞাপন দেয়াসহ সার্বিকভাবে যারা আমাদের আয়োজনকে সুন্দর করার জন্য সহযোগিতা করেছেন তাদের প্রতি কৃতজ্ঞ। ভবিষ্যতেও তারা এভাবে ইসলামী লেখক ফোরামের পাশে থাকবেন বলে আশা করছি।

প্রসঙ্গত, বাংলাদেশ ইসলামী লেখক ফোরাম ইসলামী ধারার তরুণ লেখকদের জাতীয় সংগঠন। বিভিন্ন পত্রপত্রিকায় কর্মরত এবং সারাদেশে ছড়ানো লেখকদের নিয়ে ২০১৩ সালের ৮ ফেব্রুয়ারি এই সংগঠনটি আনুষ্ঠানিকভাবে যাত্রা শুরু করে। ইতোমধ্যে সারাদেশের প্রায় চারশত লেখক এই সংগঠনের সদস্য হয়েছেন। আবেদন করেছেন আরও দুই শতাধিক লেখক। বিভিন্ন কার্যক্রম দ্বারা ইসলামী লেখক ফোরাম ইতোমধ্যে তরুণ ধারার লেখকদের আস্থার প্রতীকে পরিণত হয়েছে।

নিউজটি শেয়ার করে ছড়িয়ে দিন

All rights reserved © Jubokantho24.com